Ogiv এবং Histogram -এর ব্যবহার লেখ। Write uses of Ogiv and Histogram

Ogiv এবং Histogram -এর ব্যবহার লেখ।






<b>{tocify} $title={Table of Contents}</b> 

ভূমিকা : 

কোন স্কোরগুচ্ছকে সহজে ও সংক্ষিপ্ত আকারে প্রকাশ করতে লেখচিত্রের সাহায্যে দুটি বা তার বেশি দলের প্রাপ্ত স্কোরগুলির মধ্যে তুলনা করা যায়। তাই বর্তমানে শিক্ষামূলক ও মনোবৈজ্ঞানিক গবেষণায় লেখচিত্রের উপর জোর দেওয়া হয়েছে। যেমন আয়তলেখ (Histogram) ও কিউম্যুলেটিভ শতাংশ রেখা চিত্র বা অগিভ (Ogive)।

Ogive : 

কোন রাশিমালার বিভিন্ন শ্রেণীর উচ্চমান বা Upper Limit কে X অঙ্কে Cumulative Percentage Frequency কে Y অক্ষে স্থাপন করলে যে লেখচিত্র পাওয়া যায় তাকে Ogive বলে

Histogram:  

আয়তলেখ হল ছক কাগজে X অক্ষের ওপর অঙ্কিত পরস্পর সংযুক্ত এমন কতকগুলো আয়তক্ষেত্র যেগুলির প্রতিক্ষেত্রের ক্ষেত্রফল ওই শ্ৰেণৱ পরিসংখ্যার সাথে সমানুপাতিক হয়ে থাকে।

Ogive এর ব্যবহার :

1. অগিভের মাধ্যমে সামগ্রিকভাবে শ্রেণীর শিক্ষার্থীদের পারদর্শিতার তাৎপর্য কিংবা কোন শিক্ষার্থীর প্রাপ্ত স্কোরের তাৎপর্য কী হবে তা বোঝা যায়।

2. ক্রম সমষ্টিমূলক শতকরা পরিসংখ্যা লেখচিত্র বা অগিতের থেকে শতাংশ বিন্দু ও শতাংশ র‍্যাঙ্ক নির্ণয় করে বন্টন করে বন্টনগুলির মধ্যে তুলনা করা যায়। এমন কি দুটি দলের অন্তর্গত বিভিন্ন ব্যক্তির পারদর্শিতার মধ্যে তুলনা করা যায়। 

3. বিদ্যালয়ে শিক্ষার্থীদের পারদর্শিতা পরিমাপের জন্য বিষয়ভিত্তিক পরীক্ষা নেওয়ার ব্যবস্থা থাকে। এই ব্যবস্থায় শিক্ষার্থীদের পারদর্শিতা প্রকাশ করার জন্য তাদের প্রাপ্ত নম্বরগুলির সমষ্টি নির্ণয় করা হয়। শিক্ষাগত পরিমাপের ক্ষেত্রে পরিবর্তিত স্কোর সম্পর্কে একটি পৃথক ভাবে অগ্নিভের সাহায্য নেওয়া হয়।

4. একই পরীক্ষায় দুটি দলের প্রাপ্ত স্কোরের মধ্যে তুলনামূলক বিচার করা যায় অগিভের সাহায্যে। যেমন একই পরীক্ষায় মেয়েদের এবং ছেলেদের প্রাপ্ত নম্বরের মধ্যে তুলনামূলক বিচার করা যায়।

5. অগিভ থেকে শতাংশ মান বা আদর্শ নির্ণয় করা যেতে পারে। কোন একটি শ্রেণীর বা দলের পারদর্শিতার প্রতিনিধিমূলক পরিমাপ হল শতাংশ মান।

আয়তলেখ বা Histogram এর ব্যবহার :

1. Histogram এর সাহায্যে তথ্য পরিবেশন করা সহজ হয়। যে কোন তথ্যকে অন্যান্য লেখচিত্রের সাহায্যে পরিবেশন করতে সহজ ও সরল হয়।

2. এর সাহায্যে তথ্যের বিভিন্ন অংশগুলির মধ্যে পারস্পরিক তুলনা করা যায়।

3. প্রাপ্ত তথ্যগুলি যখন পরস্পর সম্পর্কহীন হয়ে পড়ে তখন অন্যান্য লেখচিত্র থেকে এই লেখচিত্রের সাহায্যে তথ্য পরিবেশন করা সহজ হয়। বিভিন্ন শিক্ষার্থীদের পারদর্শিতার তুলনামূলক বিচারের জন্য পাঠ্যক্রম, শিক্ষা পদ্ধতির তুলনা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তুলনামূলক বিচারের জন্য স্তম্ভলেখ বা Histogram ব্যবহার করা হয়।

Polygon এর ব্যবহার :

1. সাধারণের বোধগম্য হওয়ার মতো তথ্য পরিবেশন করা যায় মধ্যে তুলনা করা যায় Fequency poligon- এর মাধ্যমে।

2. তথ্যগুলি যখন পরস্পর পরস্পরের সাথে সম্পর্কযুক্ত হয় তখন অগিভের সাহায্যে তথ্য পরিবেশন করা সহজ হয়।

3. কোন বন্টনে কোথায় পরিসংখ্যা বেশি আছে বা কোথায় কম আছে এবং সেগুলি কীভাবে আছে সেই সম্পর্কে অনুসন্ধান করা যায় Fequency Poligon এর মাধ্যমে।

4. তথ্যের বিভিন্ন অংশের মধ্যে তুলনামূলক বিচার করা যায় এবং একাধিক পরিসংখ্যা বন্টনকে একটি লেখচিত্রে প্রকাশ করে তাদের মধ্যে তুলনা করা সহজ হয়।

Post a Comment

Previous Post Next Post