CRC এর গুরুত্ব আলোচনা কর? Discuss the importance of CRC?

শিক্ষার্থীদের ক্ষেত্রে CRC এর গুরুত্ব আলোচনা কর। 

কিউম্যুনেটিভ রেকর্ড কার্ড (CRC) এর উপযোগিতাগুলি কি কি? 

Discuss the importance of CRC? 



<b>{tocify} $title={Table of Contents}</b> 


উত্তরপত্র :

  • ভূমিকা ও কিউমুলেটিভ রেকর্ড কার্ড CRC
  • কিউমুলেটিভ রেকর্ড সংরক্ষণের উপযোগিতা
  • বিদ্যালয় কর্মসূচী
  • দ্যালয়ে কর্মসূচীর মূল্যায়ন
  • নির্দেশনা দান 
  • শিক্ষার্থীর প্রকৃতির ধারণা
  • শিক্ষার্থীর চাহিদা
  • শিক্ষা উৎসাহদান
  • অনুরাগের ক্ষেত্র নির্ণয় মন্তব্য
  • CRC এর গুরুত্ব আলোচনা কর
  • Discuss the importance of CRC

ভূমিকা : 

শিক্ষার্থীদের অর্জিত জ্ঞানের পরিমাপের উদ্দেশ্য তাদের মধ্যে বিভিন্ন পারদর্শিতা কৌশল ব্যবহার করা হয় যাদের পরীক্ষা বা বিভিন্ন তথ্যের প্রয়োজন। শিক্ষাগত মূল্যায়ন ক্ষেত্রে এই জাতীয় সুবিন্যস্ত তথ্য সংরক্ষণের সাহায্য করার কজন্য শিক্ষাবিদ মনোবিদগন বিভিন্ন ধরণের বৈজ্ঞানিক সংরক্ষণ প্রণালীর কথা বলেছেন। যেমন- “Cumula tive record, Anecdotal record ইত্যাদি ।

কিউম্যুলেটিভ রেকর্ড কার্ড :

সাধারণতঃ তথ্য সংরক্ষণের যে সমস্ত কৌশল শিক্ষাক্ষেত্রে ব্যবহার করা হয় তাদের মধ্যে কিউম্যুলেটিভ রেকর্ড কার্ড জন উল্লেখযোগ্য। ভারতীয় মাধ্যমিক শিক্ষা কমিশন তাদের প্রতিবেদনে কিউয়্যুলেটিভ রেকর্ড কার্ড বলতে বুঝিয়েছেন- "A Cumulative Record Card may be de fined as a systematic body of information about individual's physical, mental, social emotional life contained in a schedule."

Write uses of Ogle and Histogramকিউম্যুলেটিভ রেকর্ড সংরক্ষণের উপযোগিতা :

বিদ্যালয়ে কিউম্যুলেটিভ রেকর্ড কার্ড রাখার প্রধান উদ্দেশ্য হল শিক্ষাগত মূল্যায়নের কাজকে সহায়তা করা। শিক্ষার্থীর সামগ্রিক অগ্রগতির মূল্যায়নের উদ্দেশ্য ছাড়াও রেকর্ড কার্ড রাখার বিশেষধর্মী কতকগুলি উদ্দেশ্য আছে। কিউম্যুলেটিভ রেকর্ড সংরক্ষণের বিশেষধর্মী উপযোগিতাগুলি নীচে তুলে ধরা হল-

1. বিদ্যালয় কর্মসূচীর মূল্যায়ন : 

বিদ্যালয় কোন বিশেষ ক্ষেত্রে শিক্ষার্থীর আচরণের একটি প্রকৃত কারণ ও তাৎপর্য নির্ণয়ের জন্য তার অতীত আচরণ সম্পর্কে জানার প্রয়োজন হয়। তাই অতীত তথ্যাবলী সংরক্ষিত না থাকলে প্রয়োজনের সময় সেগুলি দ্রুত সংগ্রহ করা সম্ভব হয় না। তাই কিউম্যুলেটিভ রেকর্ড কার্ডের একটি উদ্দেশ্য হল শিক্ষার্থী সম্পর্কিত তথ্যাবলীর এক স্থায়ী উৎস ভাণ্ডার গঠন করা।

2. বিদ্যালয়ে কর্মসূচীর মূল্যায়ন :

কিউম্যুলেটিভ রেকর্ড কার্ড শিক্ষালয়ে গৃহীত বিভিন্ন কর্মসূচী গ্রহণ, পরিচালনা এবং বিদ্যালয় কর্তৃপক্ষকে তাদের প্রচেষ্টার বিভিন্ন ফলাফল সম্পর্কে অবগত করা।

3. নির্দেশনা দান : 

শিক্ষামূলক ও বৃত্তিমূলক নির্দেশনা দানের কাজে শিক্ষকদের সাহায্য করা কিউম্যুলেটিভ রেকর্ডের আর একটি উদ্দেশ্য।

4. শিক্ষার্থীর প্রকৃতির ধারণা : 

শিক্ষার্থীদের ব্যক্তিগত বৈশিষ্ট্যসমূহের সমন্বয়ী রূপ শিক্ষকদের সামনে তুলে ধরা কিউম্যুলেটিভ রেকর্ড কার্ডের উদ্দেশ্য। 

5. শিক্ষার্থীর চাহিদা : 

শিক্ষার্থীর চাহিদাগুলির প্রতি এবং তাদের স্বাতন্ত্র্যের প্রতি শিক্ষকদের মনোযোগ আকর্ষণ করা কিউম্যুলেটিভ রেকর্ড সংরক্ষণের একটি উদ্দেশ্য।

6. শিক্ষণে উৎসাহদান : 

কিউম্যুলেটিভ রেকর্ড কার্ডের অপর একটি প্রধান উদ্দেশ্য হল শিক্ষককে তাঁর কাজে উৎসাহ দান করা।

7. অনুরাগের ক্ষেত্র নির্ণয় : 

কিউম্যুলেটিভ রেকর্ড কার্ড শিক্ষার্থীদের কর্ম প্রকৃতির যে ধারাবাহিক বিবরণ থাকে তার অনুরাগের বিকাশ সম্পর্কে ধারণা পাওয়া যায় এবং সেই অনুযায়ী উপযুক্ত শিক্ষা পরিকল্পনা রচনা করা যায়।

এছাড়া কিউম্যুলেটিভ রেকর্ড সংরক্ষণের উদ্দেশ্য হল শিক্ষকের বিজ্ঞানসম্মত পরিমাপ কৌশলগুলি সম্পর্কে সচেতন করে তোলা এবং নতুন শিক্ষার্থী সম্পর্কে জ্ঞান আহরণে সাহায্য করা। মন্তব্যঃ এর থেকে বোঝা যায় কিউম্যুলেটিভ রেকর্ড সংরক্ষণের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বলার কারণ কিউম্যুলেটিভ রেকর্ড কার্ডের উদ্দেশ্য বহুমুখী । এই ধরণের কার্ড শিক্ষার সঙ্গে যুক্ত সব সজীব উপাদানের সক্রিয়তা আনতে সক্ষম হয় এবং শিক্ষার্থীদের সার্বিক মূল্যায়নে সহায়তা করে।

Post a Comment

Previous Post Next Post