মন্ত্রীসভার গঠন সম্পর্কে একটি টীকা লেখো।

মন্ত্রীসভার গঠন সম্পর্কে একটি টীকা লেখো।
 

মন্ত্রীসভার গঠন

ব্রিটেনের মতো ভারতেও মন্ত্রীসভা পরিচালিত শাসনব্যবস্থা বিদ্যমান। সংবিধানের 74(1)নং ধারা অনুসারে রাষ্ট্রপতিকে সাহায্য ও পরামর্শদানের ব্যাপারে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীনে গঠিত ও পরিচালিত একটি মন্ত্রীসভা থাকে। মন্ত্রীসভার পরামর্শ অনুসারে রাষ্ট্র কাজ করতে বাধ্য। সংবিধানের 75(1) নং ধারা অনুসারে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে নিয়োগ করেন এবং প্রধানমন্ত্রীর পরামর্শ অনুসারে তিনি অন্যান্য মন্ত্রীদের নিয়োগ করেন। প্রধানমন্ত্রীকে নিয়োগের সময় রাষ্ট্রপতি একটি প্রথা অনুসারে নিয়োগ করেন। অর্থাৎ রাষ্ট্রপতি লোকসভার সংখ্যাগরিষ্ঠ দলের বা মোর্চার নেতা বা নেত্রীকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন। কিন্তু লোকসভায় যদি কোনো দল বা মোর্চা একক সংখ্যাগরিষ্ঠতা না পায় সেক্ষেত্রে রাষ্ট্রপতি বিশেষ ব্যবস্থা নিতে পারেন।


মন্ত্রীসভা গঠনের ব্যাপারে ভারতীয় সংবিধানে কেবল বলা হয়েছে যে, কেন্দ্রীয় মন্ত্রীদের আইনসভার যে-কোনো একটি কক্ষের সদস্য হতে হয়। আবার আইনসভার সদস্য নন এমন কোনো ব্যক্তিকেও মন্ত্রী পদে নিযুক্ত করা যায় । তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে 6 মাসের মধ্যে আইনসভার যে-কোনো একটি কক্ষের সদস্য হতে হবে, যদি এই সদস্যপদ অর্জনে তিনি ব্যর্থ হন তাহলে তাঁকে পদত্যাগ করতে হবে।


সাধারণভাবে মন্ত্রীসভা 5 বছরের জন্য গঠিত হয়। তবে কতকগুলি কারণে মন্ত্রীসভার কার্যকাল শেষ হওয়ার আগে এর পতন ঘটতে পারে। কারণগুলি হল— প্রথমত, কার্যকাল শেষ হওয়ার আগে যদি লোকসভা ভেঙে দেওয়া হয় তাহলে মন্ত্রীসভাকে পদত্যাগ করতে হয়; দ্বিতীয়ত, যদি লোকসভার সংখ্যাগরিষ্ঠ সদস্য অনাস্থা জ্ঞাপন করে তাহলে মন্ত্রীসভাকে পদত্যাগ করতে হয়। এক্ষেত্রে বলা যায়, মন্ত্রীসভার কার্যকাল লোকসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থনের ওপর নির্ভর করে। আবার লোকসভার মেয়াদ বৃদ্ধি পেলে মন্ত্রীসভারও কার্যকালের মেয়াদ বৃদ্ধি পায় ।

Post a Comment

Previous Post Next Post