মন্ত্রীসভাকে বিভিন্ন ভাগগুলি আলোচনা করো।

মন্ত্রীসভাকে বিভিন্ন ভাগগুলি আলোচনা করো।

{tocify} $title={Table of Contents}

মন্ত্রীসভার শ্রেণিবিভাগ :

মন্ত্রীসভার সদস্যসংখ্যা বা এর শ্রেণিবিভাগ সম্পর্কে সংবিধানে কিছু বলা হয়নি। এ ব্যাপারে তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী গোপালস্বামী আয়েঙ্গারের ওপর দায়িত্ব দেওয়া হলে তিনি 1949 খ্রিস্টাব্দে একটি রিপোর্ট পেশ করেন। এই রিপোর্টে মন্ত্রীদের তিনটি শ্রেণিবিভাজনের কথা বলা হয়। এই বিভাজন হল [1] ক্যাবিনেট মন্ত্রী [2] রাষ্ট্রমন্ত্রী ও [3] উপমন্ত্রী। প্রধানমন্ত্রী এই তিন ধরনের ফাীদের সংখ্যা নির্ধারণ, তাঁদের ক্ষমতা ও দায়িত্ব প্রদান করবেন।

[1] ক্যাবিনেট মন্ত্রী: 

ক্যাবিনেট মন্ত্রীদের কাজ হল নীতি নির্ধারণ করা এবং গুরুত্বপূর্ণ দফতরগুলি পরিচালনা করা। ক্যাবিনেট মন্ত্রীরাই নীতিগুলিকে বাস্তবায়িত করেন। ক্যাবিনেটে থাকেন স্ত্রীসভার প্রধান তথা উল্লেখযোগ্য এবং অভিজ্ঞ সদস্যরা।

[2] রাষ্ট্রমন্ত্রী:

রাষ্ট্রীরা স্বাধীন দায়িত্বসম্পন্ন কাজের দায়িত্বে থাকেন। এঁরা ক্যাবিনেটের সদস্য না হলেও ক্যাবিনেট বৈঠকে কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার ব্যাপারে এঁদের আহবান করা হয়। রাষ্ট্রমন্ত্রী ক্যাবিনেট মন্ত্রীর অধীনেও কোনো দায়িত্ব পালন করতে পারেন। আবার কোনো দফতরের বিভিন্ন দায়িত্ব রাষ্ট্রমন্ত্রী স্বাধীনভাবে পালন করতে পারেন।

[3] উপমন্ত্রী: 

তৃতীয় শ্রেণিভূক্ত হ্মীরা হলেন উপমন্ত্রী (Deputy Ministers)। গুরুত্ব ও মর্যাদার দিক থেকে এঁরা অপর দুই শ্রেণির মন্ত্রীর কোনো অংশে সমপর্যায়ভুক্ত নন। উপমন্ত্রীদের কাজ হল বিভাগীয় মন্ত্রীরা যাতে তাদের কাজ চালিয়ে যেতে পারেন সে ব্যাপারে তাঁদের সাহায্য করা। উপমন্ত্রীরা কখনও ক্যাবিনেট সভায় অংশগ্রহণ বা যোগদান করেন না ।

Post a Comment

Previous Post Next Post